প্রাণিসম্পদ সেক্টর বাংলাদেশের অর্থনীতি এবং জনগণের খাদ্য নিরাপত্তার ক্ষেত্রে অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। দেশের বিপুল জনগোষ্ঠীর আমিষের চাহিদা পূরণে প্রাণিসম্পদ একটি প্রধান উৎস হিসেবে বিবেচিত হয়। বাংলাদেশের মানুষের দৈনন্দিন পুষ্টির একটি বড় অংশ আসে প্রাণিসম্পদ থেকে। গরু, ছাগল, হাঁস, মুরগি—এগুলো থেকে প্রাপ্ত মাংস ও ডিম মানুষের প্রোটিনের চাহিদা পূরণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। তবে, প্রাণিসম্পদ থেকে নিরাপদ আমিষ সরবরাহ নিশ্চিত করতে হলে প্রাণিসম্পদ সেক্টরের একটি সার্বিক রিফর্ম এবং উন্নতমানের ভেটেরিনারি সার্ভিস নিশ্চিত করা প্রয়োজন। ভেটেরিনারি সার্ভিসকে জরুরি সেবার অন্তর্ভুক্ত করা, ইউনিয়ন লেভেলে ভেটেরিনারি সার্জন নিয়োগ এবং আধুনিক ভেটেরিনারি হাসপাতাল প্রতিষ্ঠা এই সেক্টরের পুনর্গঠনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে।

৩০ জুন ২০২৪: দেশের ৮টি বিশ্ববিদ্যালয়ের ৯জন গবেষককে রিসার্চ গ্রান্ট প্রদান করেছে ওয়ার্ল্ড’স পোল্ট্রি সায়েন্স এসোসিয়েশন-বাংলাদেশ শাখা (ওয়াপসা-বিবি)। গতকাল ওয়াপসা-বিবি কার্যালয়ে এক অনাঢ়ম্বর অনুষ্ঠানে ৯ গবেষকের প্রত্যেকের হাতে অনুদানের চেক তুলে দেন সংগঠনটির সভাপতি মসিউর রহমান। প্রকল্প প্রতি অনুদানের পরিমাণ এক লক্ষ টাকা মাত্র। পুরস্কৃত ৯ জন গবেষক হলেন- বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের ভেটেরিনারি অনুষদের মাইক্রোবায়োলজি এন্ড হাইজিন বিভাগের স্নাতকোত্তর শিক্ষার্থী মোঃ সাব্বির রহমান ও পশুপালন অনুষদের পোল্ট্রি বিজ্ঞান বিভাগের আবদুল সায়িদ সিদ্দিকী; সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের ইপিডেমিওলজি এন্ড পাবলিক হেলথ বিভাগের উত্তমা আচার্জী; চট্টগ্রাম ভেটেরিনারি এন্ড এনিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয়ের ডেইরী এন্ড পোল্ট্রি সাইন্স

On May 29, 2024, Sylhet Agricultural University (SAU) organized its very first combined field trip for the final year students of the Faculties of Veterinary, Animal and Biomedical Sciences, Fisheries, and Agriculture. This innovative trip was coordinated by the respective guide teachers from each faculty, whose meaningful contributions ensured the program's success.

INTRODUCTION

            In recent times, gizzard erosion and ulceration syndrome (GEU) have been very common in poultry at mild to moderate levels. The gizzard, also called a muscular stomach, is composed of a koilin (keratenoid) layer and an underlying mucosa35. Gizzard erosion and ulceration syndrome (GEU) are characterized by erosive lesions in the koilin layer of the gizzard and macroscopic defects in mucosa1. It was described and termed as ‘ventriculitis’2, ‘black vomit’3, ‘vomito negro’4, and ‘Muskelmagenerosionen5, in different published articles. The condition is seen in both layer and broiler chicken, but broilers have a higher incidence.

Workshop for  "Field Vets on Diagnosis of Poultry Diseases Based on Postmortem Findings"

Organized by : Davis-Thompson Foundation, USA & World Veterinary Poultry Association-Bangladesh Branch (WVPA-BB) at Sher-e-Bangla Agricultural University Dhaka-1207 on Thursday 15th February 2024.

বাংলাদেশে সাধারণত শীতকালেই হাঁসের মাংসের চাহিদা বৃদ্ধি পায়। কারণ, এই সময় হাঁসে চর্বির পরিমাণ বেশি থাকে বিধায় হাঁসের মাংস খেতে সুস্বাদু হয়। কিন্তু খুব শীঘ্রই এই প্রচলিত ধারার অবসান হতে যাচ্ছে। বাংলাদেশে সব ঋতুতেই যাতে স্বাস্থ্যকর এবং সুস্বাদু হাঁসের মাংস পাওয়া যায়, তার জন্য আমরা কাজ করছি, এবং এই বিষয় গুলো তুলে ধরার জন্যই আপনাদের আজ এখানে আমন্ত্রণ জানিয়েছি।

?>