কৃষিবিদ ফাউন্ডেশন ফর হিউম্যানিটি (কেএফফএইচ) এবং ট্রিটমেন্ট কমিউনিটি ফাউন্ডেশন (টিসিএফ) এর যৌথ উদ্যোগে  গত শুক্রবার (০৬-০৯-২০২৪)  কুমিল্লা জেলার  ব্রাহ্মণপাড়া (বি.পাড়া) উপজেলায় নাইঘর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে বন্যাদূর্গত ব্যক্তিদের জন্য মেডিকেল ক্যাম্প , নগদ অর্থ প্রদান এবং প্রান্তিক খামারিদের গোখাদ্য প্রদান কার্যক্রম আয়োজিত হয়। উক্ত অনুষ্ঠানে  ৮০০ এর অধিক রোগীকে বিনামূল্যে চিকিৎসা প্রদান ও  প্রয়োজনীয় ঔষুধ সরবরাহ করা হয়। ডা. মো: কামরুল হাসানের নের্তৃত্বে ৪ সদস্যের চিকিৎসকের দল চিকিৎসা প্রদান করেন। এছাড়াও বন্যায় ক্ষতিগ্রস্থ ৭০ জনকে ১০০০ টাকা প্রদান এবং ৩০ জন প্রান্তিক খামারির প্রত্যেককে ২৫ কেজি  গোখাদ্য প্রদান করা হয়। এছাড়াও এসময় পানি বিশুদ্ধকরণ ট্যাবলেট এবং মহিলাদের জন্য স্যানেটারি নেপকিন সরবরাহ করা হয়।

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভেটেরিনারি অ্যান্ড এনিমেল সায়েন্সেস বিভাগ  'মানুষ পৃথিবীর জন্য' স্লোগানকে প্রমাণ করে দিয়েছে । তারা বন্যা কবলিত এলাকার প্রাণীদের পাশে দাঁড়িয়ে খাদ্য, ঔষধ, এবং চিকিৎসা কার্যক্রম পরিচালনার মাধ্যমে সত্যিকার অর্থে মানবিকতার এক নতুন উদাহরণ সৃষ্টি করেছে।

গত ২৯ আগস্ট ২০২৪ তারিখে ফেনী জেলার গজারিয়া, সিলোনিয়া, এবং দাগনভূঞা এলাকায় বন্যা কবলিত প্রাণীর পাশে খাদ্য, ঔষধ এনং চিকিৎসা কার্যক্রম পরিচালনা করা হয়। বন্যা কবলিত এই অঞ্চলের ৫০০-৬০০ গবাদি পশুর চিকিৎসা ও তাদের খাদ্য সহায়তা প্রদান করা হয়। উদ্যোগটির নেতৃত্ব দিয়েছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সম্মানিত শিক্ষক রোটারিয়ান প্রফেসর ড. মো. জালাল উদ্দিন সরদার এবং রোটারিয়ান ড. মো. হেমায়েতুল ইসলাম।

আর আর পি (RRP) এগ্রো ফার্মস লিঃ এর পক্ষ থেকে সাম্প্রতিক বন্যার্তদের মাঝে কিছু হাদিয়া বিতরণ করছেন।


( ২৪ আগষ্ট, ২০২৪ ইং) নবগঠিত কমিটিকে শুভেচ্ছা জানিয়েছেন কৃষি বিদ দের অহংকার বরেণ্য কৃষিবিদ জনাব শামীমুর রহমান শামীম ভাই, শুভেচ্ছা জানিয়েছেন AAB ঢাকা জেলার সাধারণ সম্পাদক কৃষিবিদ ডা: মো: শাহাদাৎ হোসেন পারভেজ এবং বাংলাদেশ ফিশারিজ এক্সিকিউটিভ এসোসিয়েশন সাবেক সভাপতি মৎস্যবিদ মাহাবুব আলম খান শাহীন, সাবেক সাধারণ সম্পাদক মৎস্যবিদ মিজানুর রহমান এবং সাবেক কোষাধ্যক্ষ মৎস্যবিদ শাহিনুর আলম।

এলিয়া গ্রুপের সহযোগী প্রতিষ্ঠান এলিয়া ফিডস্ লিঃ - এর সেলস্ এবং মার্কেটিং বিভাগের কার্যক্রম পরিচালনার জন্য নিম্নোক্ত পদে মেধাবী, সৎ, যোগ্য ও অভিজ্ঞতা সম্পন্ন প্রার্থীদের নিকট হতে দরখাস্ত আহবান করা যাচ্ছে।

বাংলাদেশ প্রাণিসম্পদ গবেষণা ইনস্টিটিউট (বিএলআরআই) কর্তৃক আসন্ন ২০২৪-২৫ অর্থবছরে বাস্তবায়নের জন্য গবেষণা কর্মসূচি প্রণয়নে অংশীজনদের মতামত ও পরামর্শ গ্রহণের লক্ষ্যে “বার্ষিক গবেষণা পরিকল্পনা কর্মশালা-২০২৪” এর উদ্বোধনী অনুষ্ঠান  ০৯/০৬/২০২৪ খ্রিঃ তারিখ রোজ রবিবার সকালে বিএলআরআই এর মূল কেন্দ্র সাভারে অনুষ্ঠিত হয়।

প্রধান অতিথি হিসেবে দিনব্যাপী এই কর্মশালাটির উদ্বোধন করেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের মাননীয় মন্ত্রী বীর মুক্তিযোদ্ধা জনাব মোঃ আব্দুর রহমান এমপি। বিশেষ অতিথি হিসেবে উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সম্মানিত সচিব জনাব সাঈদ মাহমুদ বেলাল হায়দর। আর উদ্বোধনী অনুষ্ঠানটিতে সভাপতিত্ব করেন বাংলাদেশ প্রাণিসম্পদ গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক ড. এস এম জাহাঙ্গীর হোসেন।

?>