(WPSA-BB) ওয়াপসা-বিবি’র নিজস্ব কার্যালয়ে অত্যন্ত আনন্দঘন পরিবেশে নব নির্বাচিত কমিটির ইন্সটলেশন অনুষ্ঠান অনুষ্ঠিত

সভাপতি  মসিউর রহমান এবং সাধারণ সম্পাদক ডাঃ বিপ্লব কুমার প্রামাণিক।

গত ৮ আগস্ট-২০২৩ মঙ্গলবার সন্ধ্যায় বসুন্ধরায় ওয়াপসা-বিবি’র নিজস্ব কার্যালয়ে ওয়ার্ল্ড’স পোল্ট্রি সায়েন্স এসোসিয়েশন-বাংলাদেশ শাখার কার্যনির্বাহী পরিষদের অভিষেক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। ওয়াপসা-বিবি’র সভাপতি মসিউর রহমান অনুষ্ঠানে সভাপতিত্ব করেন। বসুন্ধরার আবাসিক এলাকায় অবস্থিত ওয়াপসা-বিবি’র নিজস্ব কার্যালয়ে অত্যন্ত আনন্দঘন পরিবেশে এ ইন্সটলেশন অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।
(WPSA-BB) ওয়াপসা-বিবি’র নিজস্ব কার্যালয়ে অত্যন্ত আনন্দঘন পরিবেশে নব নির্বাচিত কমিটির ইন্সটলেশন অনুষ্ঠান অনুষ্ঠিত ওয়াপসা-বিবি’র সভাপতি মসিউর রহমান বলেন, আপনাদের সকলকে অসংখ্য ধন্যবাদ আজকের অনুষ্ঠানে উপস্থিত হওয়ার জন্য এবং নবনির্বাচিত সদস্যদের কাজ করার সুযোগ তৈরি করে দেয়ার জন্য।

বিগত কমিটি বেশ কিছু কাজ নিয়ে যাত্রা শুরু করে ছিল, যার বেশির ভাগই সফলতার সাথে সম্পন্ন হয়েছে। কোভিডের পর ফাইনালি আমরা একটা দারুণ জাঁকজমকপূর্ণ ও কার্যকর “আন্তর্জাতিক পোল্ট্রি সেমিনার ও শো’র আয়োজন করতে পেরেছি। এ সফলতার জন্য আপনাদের সকলের প্রতি কৃতজ্ঞতা জানাচ্ছি। কিছু কাজ অসম্পূর্ণ রয়ে গেছে তার মধ্যে একটি হচ্ছে-“ওয়াপসা-বিবি’র বিভাগীয় কমিটি”। কমিটি গঠিত হয়েছে কিন্তু Actively কাজ শুরু করা যায়নি। আশা করি, এবার আমরা এ বিষয়ে আরও কিছুটা এগুতে পারবো। আর একটি কাজ করার পরিকল্পনা ছিল সেটি হলো- পোল্ট্রি ফেস্ট। আশা করি এটাও আমরা করতে পারবো।

বাংলাদেশের পোল্ট্রি শিল্প কঠিন সময়ের মধ্য দিয়ে যাচ্ছে। সামনে আরও কঠিন সময়। ইউক্রেন-রাশিয়া যুদ্ধ, ডলার সংকট, কাঁচামালের দামের উর্ধ্বগতি, সেই সাথে উৎপাদন খরচ বৃদ্ধি। শুধু বাংলাদেশ নয় সারা পৃথিবী “খাদ্য নিরাপত্তা” এবং সেই সাথে “পুষ্টি নিরাপত্তা” নিয়ে চিন্তিত। নিজস্ব যোগ্যতায় কিভাবে উৎপাদন বাড়ানো যাবে, কিভাবে উৎপাদন খরচ কমানো যাবে, কিভাবে কম দামে ভোক্তাদের ডিম ও মুরগি দেয়া যাবে আমাদেরকে তা নিয়ে ভাবতে হবে। Technological advancements, Changing consumer preferences, Waste Management, Climate Change Impact নিয়েও কাজ করতে হবে।  ভ্যাকসিনগুলো ঠিক মতো কাজ করছে না। H5N1, H5N3, H5N4, H5N5, H5N6 or H5N8 এভিয়ান ইনফ্লুয়েঞ্জার এ সাবটাইপগুলো বিভিন্ন দেশে দেখা যাচ্ছে। নতুন কিছু জীবাণু Pandemic হয়ে উঠতে পারে- এমন আশংকাও করছেন বিজ্ঞানীরা। কাজেই আমাদের দেশের পোল্ট্রি শিল্পকে কিভাবে সুরক্ষা দেয়া যায় সেজন্যও ভাবতে হবে। বাণিজ্যিক বিবেচনায় দেশীয়জাত উদ্ভাবন করতে হবে। তবে আশার কথা হলো, পোল্ট্রি শিল্প থেমে নেই বরং সামনের দিকে এগিয়ে চলেছে।

The U.S. Department of Agriculture (USDA) বলছে-Poultry Expected To Continue Leading Global Meat Imports as Demand Rises. তাঁদের এ বক্তব্য থেকে ২টি বিষয় লক্ষ্যণীয়- (১) আগামী দিনগুলোতে পোল্ট্রি’র চাহিদা আরও বাড়বে; এটা বাংলাদেশের ক্ষেত্রেও প্রযোজ্য এবং (২) রপ্তানী বাজার সম্প্রসারিত হবে কিন্তু আমরা এখনও রপ্তানী বাজারে প্রবেশ করতে পারিনি। মাংস বা ডিম-এর রপ্তানী বাজারে ঢুকতে হলে প্রচুর কমপ্লায়েন্স দরকার হয়, সেগুলো নিয়ে কাজ করতে হবে। কমপার্টমেন্টালাইজেশন বা জোনিং-এর জন্যও কাজ করা দরকার। এ কাজটি এখনও শুরু হয়নি। এজন্য এক্সপার্ট, গবেষক দরকার.. . কাজেই এখানেও আমাদের কাজ করার সুযোগ আছে। নতুন, উদ্যমী মানুষ দরকার। আপনি কমিটিতে নাই-এমনটি ভাবার দরকার নাই। আগ্রহ থাকলে এগিয়ে আসুন, আমরা আপনাকে টেনে নেব। বাংলাদেশের পোল্ট্রি শিল্পকে আমরা More Scientific Industry হিসেবে প্রতিষ্ঠা করতে চাই। আপনাদের সহযোগিতা প্রয়োজন। ২০২৫ সালে আমরা ১৩তম আন্তর্জাতিক পোল্ট্রি শো ও সেমিনার করবো ইনশা আল্লাহ। আপনারা সাথে থাকলে সেটা আরও বড় এবং আরও বেশি জাঁকজমকপূর্ণ হবে- এ ব্যাপারে আমি আশাবাদি।
অনুষ্ঠানে বিদায়ী সাধারণ সম্পাদক মাহাবুব হাসান বিগত কমিটির কার্যক্রমগুলি অত্যন্ত সুন্দর ও সাবলীলভাবে উপস্থাপন করেন। তিনি বলেন, বর্তমান কমিটির কাজ শুরু হয়েছিল ২০২১ সালের ২৬ জুন এসিআই সেন্টারে। তিনি ওয়েস্ট ম্যানেজমেন্টর উপর গুরুত্ব আরোপ করেন।

উক্ত অনুষ্ঠানে কৃষি বিশ্ববিদ্যালয়ের সম্মানিত শিক্ষকবৃন্দ, বিএলআরআই-এর বিজ্ঞানী-গবেষকবৃন্দ, প্রাণিসম্পদ অধিদপ্তরের উর্ধ্বতন কর্মকর্তবৃন্দ, বিপিআইসিসি'র সভাপতি শামসুল আরেফিন খালেদ, আহকাব সভাপতি জনাব সায়েম উল হক, সাধারণ সম্পাদক মোহাম্মদ আফতাব আলম, এসিআই এগ্রিবিজনেসেস-এর প্রেসিডেন্ট ড. এফ এইচ আনসারী, বিভিন্ন পোল্ট্রি সংগঠনের নেতৃবৃন্দ সহ ওয়াপসা-বিবি’র বিপুল সংখ্যক সাধারণ সদস্য উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে বাকৃবি'র নব-নিযুক্ত উপাচার্য প্রফেসর ড. এমদাদুল হক চৌধুরী ও ‘ইউজিসি প্রফেসরশিপ ২০২২’ হিসেবে নিয়োগ প্রাপ্ত হওয়ায় বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) পোল্ট্রি বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. সচ্চিদানন্দ দাস চৌধুরীকে ফুল এবং ক্রেস্ট দিয়ে সংবর্ধনা প্রদান করা হয়।

উল্লেখ্য, গত ৮ জুলাই, ২০২৩ ওয়াপসা-বিবি’র নিজস্ব কার্যালয়ে অত্যন্ত আনন্দঘন পরিবেশে ওয়ার্ল্ড’স পোল্ট্রি সায়েন্স এসোসিয়েশন-বাংলাদেশ শাখার (২০২৩-২৪) মেয়াদের কার্যনির্বাহী পরিষদের নির্বাচন অনুষ্ঠিত হয়। এতে সভাপতি হিসেবে মসিউর রহমান এবং সাধারণ সম্পাদক হিসেবে ডাঃ বিপ্লব কুমার প্রামাণিক সিলেক্টেড হন। কমিটির অন্যান্য সদস্যরা হলেন সিনিয়র সহ-সভাপতি মোঃ সিরাজুল হক, সহ-সভাপতি জয়ন্ত কমার দেব ও মোহাম্মদ তৌহিদ হোসেন, যুগ্ম সাধারণ সম্পাদক ডাঃ মোঃ নূরুল ইসলাম শাওন এবং কোষাধ্যক্ষ  মোহাম্মদ ফয়েজুর রহমান (ফয়েজ)। ডক্টর অব ভেটেরিনারি মেডিসিন (ডিভিএম) ক্যাটাগরিতে সদস্য হিসেবে নির্বাচিত হন ডাঃ এ কে এম হুমায়ুন আরেফিন, ডাঃ মোহাম্মদ আল আমিন ও প্রফেসর ডাঃ মোঃ মাহমুদুল হাসান শিকদার। ইন্ডাষ্ট্রি ক্যাটাগরিতে সদস্য নির্বাচিত হন শামসুল আরেফিন খালেদ, শাহ্ ফাহাদ হাবিব এবং মোঃ নাজিম উদ্দিন। এনিমেল হাজবেন্ড্রি ক্যাটাগরি মোঃ নাজমুস সাকিব হামিম, প্রফেসর ড. মোঃ ইলিয়াস হোসাইন ও মোঃ জাকারিয়া ইসলাম নির্বাচিত হন।

আগামী দিনে সকলে মিলে দেশের পোল্ট্রি শিল্পকে আরো আন্তর্জাতিক মানে নিয়ে যাবেন এমনটাই প্রত্যশা করেন ওয়ার্ল্ড’স পোল্ট্রি সায়েন্স এসোসিয়েশন-বাংলাদেশ শাখার সকল সদস্যবৃন্দ।

?>