মানুষ শুধু মানুষের জন্য নয়ঃ 'মানুষ পৃথিবীর জন্য' স্লোগানে রাবির ভেটেরিনারি এন্ড এনিমেল সায়েন্সেস বিভাগ আয়োজন

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভেটেরিনারি অ্যান্ড এনিমেল সায়েন্সেস বিভাগ  'মানুষ পৃথিবীর জন্য' স্লোগানকে প্রমাণ করে দিয়েছে । তারা বন্যা কবলিত এলাকার প্রাণীদের পাশে দাঁড়িয়ে খাদ্য, ঔষধ, এবং চিকিৎসা কার্যক্রম পরিচালনার মাধ্যমে সত্যিকার অর্থে মানবিকতার এক নতুন উদাহরণ সৃষ্টি করেছে।

গত ২৯ আগস্ট ২০২৪ তারিখে ফেনী জেলার গজারিয়া, সিলোনিয়া, এবং দাগনভূঞা এলাকায় বন্যা কবলিত প্রাণীর পাশে খাদ্য, ঔষধ এনং চিকিৎসা কার্যক্রম পরিচালনা করা হয়। বন্যা কবলিত এই অঞ্চলের ৫০০-৬০০ গবাদি পশুর চিকিৎসা ও তাদের খাদ্য সহায়তা প্রদান করা হয়। উদ্যোগটির নেতৃত্ব দিয়েছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সম্মানিত শিক্ষক রোটারিয়ান প্রফেসর ড. মো. জালাল উদ্দিন সরদার এবং রোটারিয়ান ড. মো. হেমায়েতুল ইসলাম।

এছাড়া, কর্মসূচিতে  অংশগ্রহণকারী সদস্যরা ছিলেন ডা. মেহেদী হাসান নাইম, ডা. সাব্বির হোসেন, ইন্টার্নশিপ ভেটেরিনারি ডাক্তার মো. আবু নাইম, মো. ইসরাইল হোসেন, আল আমিন মোল্লা, মো. জাকির হোসেন, মো. নিয়ামত আলী, রিয়াদ হোসেন, মো. সালমান ফারসি, এবং মো. মাহবুবুর রহমান।

চট্টগ্রাম বিভাগের পরিচালক ডা. হুমায়ুন কবীর, ফেনী জেলার ডিএলও ডা. মোঃ মোজাম্মেল হক, দাগন ভূঁইয়া উপজেলার প্রাণিসম্পদ কর্মকর্তা সুজন কান্তি শর্মা, এবং স্থানীয় ভেটেরিনারি চিকিৎসক ডা. আহাদ সহ আরও অনেক সেচ্ছাসেবী এই কার্যক্রমে অংশ নেন। এছারা এই টিমের সাথে সংশ্লিষ্ট ছিলেন রাজশাহী ইউনিভার্সিটি এনিমেল ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশন, রাজশাহী ইউনিভার্সিটি ভেটেরিনারি অ্যান্ড এনিমেল সায়েন্সেস অ্যালামনাই অ্যাসোসিয়েশন, ভেটেরিনারি ছাত্র সমিতি, মানুষ মানুষের জন্য ফাউন্ডেশন, ঘুড্ডি ফাউন্ডেশন, আরইউএসি, বাংলাদেশ লাইভস্টক সোসাইটি এবং স্থানীয় বিভিন্ন সংস্থা। এই দল গত ২৭ আগষ্ট হতে আগামী ১ সেপ্টম্বর পর্যন্ত বন্যা কবলিত এলাকার প্রাণীদের পাশে দাঁড়িয়ে খাদ্য, ঔষধ, এবং চিকিৎসা কার্যক্রম পরিচালনা করবে।

এই উদ্যোগটি শুধু মানুষের জন্য নয়, বরং সমস্ত জীবের জন্য এক মানবিক দৃষ্টান্ত স্থাপন করেছে। 'মানুষ পৃথিবীর জন্য' স্লোগানটি এই কর্মসূচির মাধ্যমে সম্পূর্ণরূপে প্রতিফলিত হয়েছে, যা মানুষকে বুঝতে সাহায্য করে যে পৃথিবীর সব জীবিত সত্তার জন্য দায়িত্বশীল হওয়া আমাদের কর্তব্য।

?>