পশ্চিমবঙ্গের নিমপীঠে শুরু তিন দিনের কৃষি ও প্রযুক্তি সপ্তাহ পালন

উজ্জ্বল বন্দ্যোপাধ্যায়,জয়নগর : সুন্দরবনের অধিকাংশ মানুষ এখনো কৃষি কাজের উপর নির্ভরশীল।আর এই কৃষকদের নিয়ে কৃষি কাজে সাফল্যের সঙ্গে কাজ করে চলেছে নিমপীঠ শ্রী রামকৃষ্ণ আশ্রমের কৃষি বিজ্ঞান কেন্দ্র। শুক্রবার থেকে তিন দিনের কৃষি মেলা শুরু হয়েছে নিমপীঠ বিবেকানন্দ ময়দানে।

এই উপলক্ষে নিমপীঠ শ্রী রামকৃষ্ণ আশ্রম পরিচালিত ৬৪ তম বার্ষিক উৎসব, কৃষি প্রদর্শনী ও প্রযুক্তি সপ্তাহের উদ্বোধন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কোলকাতার রামকৃষ্ণ মিশন স্বামী বিবেকানন্দস অ্যানসেসট্রাল হাউস এ্যন্ড কালচারাল সেন্টারের সম্পাদক শ্রীমৎ স্বামী জ্ঞানলোকানন্দজী মহারাজ, নিমপীঠ শ্রী রামকৃষ্ণ আশ্রমের সম্পাদক

স্বামী সদানন্দজী মহারাজ, জয়নগরের সাংসদ প্রতিমা মন্ডল, জেলা পরিষদ সদস্য খান জিয়াউল হক, দক্ষিন ২৪ পরগনা জেলা উদ্যান পালন দফতরের উপ অধিকর্তা কৌশিক চক্রবর্তী,রহড়া রামকৃষ্ণ মিশন বিবেকানন্দ সেন্টিনারী কলেজের প্রাণীবিদ্যার প্রাক্তন অধ্যাপক ড: পার্থ প্রতিম বিশ্বাস, নাবার্ডের জেনারেল ম্যানেজার পার্থ মন্ডল, নিমপীঠ রামকৃষ্ণ আশ্রম কৃষি বিজ্ঞান কেন্দ্রের প্রধান তথা বরিষ্ঠ বিজ্ঞানী ড: চন্দন কুমার মন্ডল সহ আরো অনেকে।

 

এবারের কৃষি মেলার থিম ছিল জলবায়ুর পরিবর্তন। আর এদিন এই বিষয়ের উপর আলোচনায় অংশ নেন ড:পার্থপ্রতিম বিশ্বাস, কৌশিক চক্রবর্তী ও পার্থ মন্ডল। এই মেলাতে সরকারি, বেসরকারি ও নিমপীঠ শ্রী রামকৃষ্ণ আশ্রমের বহু স্টল অংশ নিয়েছে।কৃষকদের বিভিন্ন ধরনের চাষ, মাছ চাষে সমস্যার উপর আলোকপাত করা হয় এই মেলাতে।

এদিন সাংসদ প্রতিমা মন্ডল এই ধরনের মেলার গুরুত্ব তুলে ধরলেন। আশেপাশের এলাকা থেকে বহু মানুষ এই মেলাতে অংশ নেন। এদিন মেলাতে আগত অতিথিরা মেলার স্টল গুলি ঘুরে দেখেন।

 

?>