‘বাংলাদেশ অ্যাকোয়া প্রোডাক্ট কোম্পানীজ এসোসিয়েশন (বাপকা)’ এর ১ম এজিএম-২০২৩ অনুষ্ঠিত

গত ২৯ জুলাই ২০২৩ রোজ শনিবার বিকালে ‘বাংলাদেশ অ্যাকোয়া প্রোডাক্ট কোম্পানীজ এসোসিয়েশন’ (বাপকা) এর এজিএম-২০২৩ অনুষ্ঠিত হয় তেজগাঁওয়ের EON Convention Center-এ। কোরআন ও গীতা পাঠের মধ্য দিয়ে অনুষ্ঠানের অতিথিদের ফুলেল শুভেচ্ছা জানানো হয়। শুভেচ্ছা বক্তব্যে নিজামউদ্দিন সেলিম বলেন, সঠিক পলিসি হলে বাগদা চিংড়ী চাষে সফলতা আসবে। একুয়া সম্পৃক্ত সমস্ত সংগঠন একই ছাদের নীচে এসে একযোগে কাজ করতে হবে। খুলনা থেকে আগত এম এ পান্না বলেন, যে সমস্ত একোয়া সংগঠনগুলো আছে, সবাই একসাথে প্রশাসনের সহায়তা নিয়ে সেক্টরকে আরো এগিয়ে নিয়ে যেতে হবে।

শুভেচ্ছা বক্তব্যে মোঃ আব্দুস সামাদ বলেন, মৎস্য খামারীদের স্বার্থের বিষয়টি দেখতে হবে, মৎস্য খামারী দিন দিন কমে যাচ্ছে। পেন্টাগ্রীণ মার্কেটিং এর সামসুল হাদী বলেন, যেহেতু এক্সপোর্ট ওরিয়েন্টেড বিষয় তাই বিদেশিদের চাহিদামত পণ্যসামগ্রী সরবরাহ করতে হয়। সেঞ্চুরী এগ্রো লিঃ এর পরিচালক আনোয়ার হোসেন বলেন, আমাদের জানতে হবে BAPCA এর প্রয়োজনীতা কি? আমাদের সরকারের সাথে সমন্বয় করে কাজ করতে হবে। দুধ, মাংস, ডিম, ডেইরী প্রোডাক্টে আমরা স্বয়ংসম্পূর্ণ, তাহলে মাছে কেন সম্ভব না। সরকারের বিভিন্ন সংস্থার সাথে নতুন কমিটি কাজ করবে বলে আশা করি।
সংগঠনের জয়েন্ট সেক্রেটারী মোঃ মনিরুল হক খান, সহ-সভাপতি জোবায়ের আবদুল্লাহ এবং আফতাব আলম (তিনি AHCAB এর জেনারেল সেক্রেটারীও) আলোচনা করেন। জনাব আফতাব আলম আহকাব এবং বাপকা (BAPCA) গঠনের ইতিবৃত্ত নিয়ে অনুষ্ঠানে বিস্তারিত আলোচনা অভিজ্ঞতা শেয়ার করেন।


অনুষ্ঠানের এ পর্যায়ে বাপকা (BAPCA) এর কোষাধ্যক্ষ সনাতন ঘোষ ২০২২-২৩ অর্থবছরের বাজেট ঘোষণা করেন। তিনি ২০২৩-২৪ এর সম্ভাব্য বাজেট সকলের সামনে উপস্থাপন করেন এবং তা কন্ঠভোটে পাশ হয়।
এরপর ‘বাংলাদেশ অ্যাকোয়া প্রোডাক্ট কোম্পানীজ এসোসিয়েশন’ এর জেনারেল সেক্রেটারী মোহাম্মদ হাবিবুর রহমান বাপকা গঠনের পটভূমি, কর্মকান্ড, লাইসেন্স প্রাপ্তি এবং  বার্ষিক প্রতিবেদন উপস্থাপন করেন। তিনি বলেন, বাপকা ২০১৭ সালের শেষের দিকে তার কার্যক্রম শুরু করে। ২০১৮ রেজিস্ট্রেশনের জন্য আবেদন করা হয়।অনেক বাঁধা-বিপত্তি অতিক্রম করে অবশেষে ২০২৩ সালের ২ মার্চ লাইসেন্স প্রাপ্ত হয় ৩৭টি সংগঠনের সাথে প্রতিযোগিতা করে। বর্তমানে বাপকা’র সদস্য সংখ্যা ৯৩। একোয়া প্রোডাক্ট বাজারজাতকারী প্রায় ৩০০ কোম্পানী বর্তমানে দেশে আছে, তাদেরকে সংগঠনভুক্ত করা হবে। বর্তমানে ১লাখ দিয়ে বাপকার সদস্য হওয়া যাবে।

অনুষ্ঠানের বাপকা’র প্রধান উপদেষ্টা আশেক উল্লাহ রফিক এমপি, কক্সবাজার-২ এর বক্তব্যে বলেন, সর্বজন শ্রদ্ধেয় তারেক সরকার সংগঠনের ফাউন্ডার সভাপতি সার্বিক সহযোগিতা করে নিজের দায়িত্ববোধ থেকে কাজ করে সংগঠনকে আজকের এই পর্যায়ে নিয়ে আসতে পেরেছে। তিনিও বলেন, সংশ্লিষ্ট সকল সংগঠনকে একযোগে একত্রিত হয়ে প্রশাসনকে সাথে নিয়ে কাজ করতে হবে। নিরাপদ মৎস্য চাষ করে বিদেশে রপ্তানী করতে হবে। সমস্ত এসোসিয়েশন একই লক্ষ্য ও উদ্দেশ্য নিয়ে কাজ কারতে হবে। তিনি অনেক দিক নির্দেশনামূলক বক্তব্য প্রদান করেন।


এ পর্যায়ে ‘বাংলাদেশ অ্যাকোয়া প্রোডাক্ট কোম্পানীজ এসোসিয়েশন’ (বাপকা) এর সভাপতি ইয়াহিয়া সোহেল অনুষ্ঠানে সমাপনী বক্তব্যে সকলের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন। তিনি আগামী ৩০ সেপ্টেম্বর বা তার মধ্যে নতুন নির্বাচন করার অভিপ্রায় ব্যক্ত করেন। এ ব্যাপারে সকল সদস্যদের মতামত গ্রহণ করেন। সম্ভবত কক্সবাজারে এ নির্বাচন প্রক্রিয়া সম্পন্ন হবে। ভোট অব থ্যাংস প্রদান এবং নৈশ্যভোজের আহবান করেন জামিল রেজা।

?>